সেরা ফ্রি হোস্টিং সাইট রিভিও (আপডেটেড) - Nas Distribution

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Friday, May 1, 2020

সেরা ফ্রি হোস্টিং সাইট রিভিও (আপডেটেড)

সেরা ফ্রি হোস্টিং সাইট রিভিও (আপডেটেড)

ফ্রি হোস্টিং!!! ফ্রি কথাটা শুনলেই আমাদের চোখ ছানাবড়া হয়ে যায় কারণ টাকা ছাড়া কিছু পেলে সেটা একেবারে মন্দ লাগেনা। আজকের এই পোস্টে আপনি জানতে পারবেন ফ্রি হোস্টিং এর আপাদমস্তক সকল খুঁটিনাটি। প্রথমেই যে কথাটা নিয়ে আলোচনা করব তা হল, ফ্রি হোস্টিং কি আসলেই সম্ভব? উত্তর: হ্যা তবে পুরোপুরি না।

 ভিবিন্ন কোম্পানি এই ধরনের সেবা প্রদান করে থাকে কিন্তু এর মাঝে অনেক শর্ত ও লিমিটেশন থাকে। আপনার মনে সহজেই প্রশ্ন থেকে যাবে "সবাই এত টাকা খরচ হোস্টিং কিনে তবে এসব কোম্পানিগুলো ফ্রিতে অফার করতে যাবে কেন?" হ্যা এটা অবশ্যই একটা ভাল প্রশ্ন। এ পৃথিবীতে কোন কিছুই আসলে ফ্রি না, সবার কিছু না কিছু  লাভের আশায়ই করে।

 মূলত ফ্রিতে হোস্টিং সেবা দিলেও তারা কিছু অন্যরকম সিস্টেমে মার্কেটিং করে।

১. বেশিরভাগ ফ্রি হোস্টিং সাইটগুলো ডিফল্টভাবে বিজ্ঞাপন যুক্ত থাকে। আর সেই বিজ্ঞাপন থেকে তাদের আয় হয়।

২. ফ্রি সাইটগুলোর আরেকটি আয়ের মাধ্যম হল এফিলিয়েট। আপনি যখন তাদের সার্ভারে একটা সাইট হোস্ট করবেন তখন দেখবেন তাদের ভিবিন্ন আজিব আজিব নিয়ম কানুন, লিমিটেশন এসবের যন্ত্রনায় আপনি নিজেই পেইড হোস্টিং খুজবেন। আর তাদের সাইটে তখনই দেখবেন হোস্টগেটর, সাইটগ্রাউন্ড ইত্যাদি জায়ান্টদের বিজ্ঞাপন অথবা তাদেরই অন্য কোন প্যাক বা তাদের সিস্টার কনসার্ন সাইটের আকর্ষণীয় বিজ্ঞাপন। তাই একটা সময় বাধ্য হয়েই আপনি কোন একটা সমাধান গ্রহণ করবেন। আমাদের দেশের মানুষ অনলাইনে কিছু কিনতে অভ্যস্ত না হলেও বাইরের দেশের লোকজন ঠিকই কিনে নেয়।

৩. আপনার লাইভ সাইট হঠাৎ বন্ধ করে দিয়ে প্রিমিয়ামে আপগ্রেড করে নিয়ে তাদের একটা আয় হয়ে থাকে। যদি আপনার ব্যাকআপ না থাকে তাহলে তো বিপদের শেষ নেই।


ফ্রি হোস্টিং কেন বিপদজনক বা আমরা কেন ফ্রি হোস্টিং এ মেইন সাইট লাইভ করব না?

ফ্রি হোস্টিং এর অনেক ধরনের ঝামেলা ও অসম্পূর্ণতার জন্য আমরা মেইন সাইট ফ্রি হোস্টিং এ লাইভ করব না। যেমন:

★ অধিকাংশ ফ্রি হোস্টিং এ বিজ্ঞাপন এর মেলা থাকে তাই বিরক্তিকর বিজ্ঞাপনের ঝামেলা পোহাতে হবে সবসময় ।

★ ফ্রি হোস্টিং এ ব্যান্ডউইথ কম থাকে তাই ভিজিটরের একটু আনাগোনা হলে সহজেই সাইট চলে যায় অফলাইনে ।

★ ফাইল আপলোড সাইজ একদম সীমিত বিধায় ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল, প্লাগিন ও থিম ইন্সটল সম্ভব হয়না যেটা আপনার কাছে অসহ্য মনে হবে।

★ ডোমেইন এড করা যায়না। কিছুক্ষেত্রে করা গেলেও সব ডোমেইন সাপোর্ট করেনা। আবার করলেও ১টি বা ২টির বেশি করা যায়না।

★ ফ্রি হোস্টিং এ ডেটাবেজ এর সংখ্যা থাকে সল্প। তাই চাইলেও মনের মত সব কিছু করতে পারবেন না। এটি একটি বড় ধরনের সমস্যা।

★ প্রায়শই ইমেইল একাউন্ট থাকেনা বা সর্বোচ্চ ১/২ টি ব্যবহার করতে দিয়ে থাকে।

★ যেকোনো সময় আপনার সাইট কোনো আগাম বার্তা না দিয়েই বন্ধ করে দিতে পারে ও একাউন্ট /সিপ্যানেল সাসপেন্ড করে দিতে পারে। এতে আপনি মারাত্মক বিপাকে পড়ে যেতে পারেন।

তবে কেন আমরা ফ্রি হোস্টিং ব্যবহার করব? এতক্ষন একগাদা বদনাম শুনলেন ফ্রি হোস্টিং এর নামে তারপরেও কেন আমরা ফ্রি হোস্টিং ব্যবহার করব? হ্যা ভাই এতক্ষন যা শুনেছেন ঠিকই শুনেছেন তবে ফ্রিতে তারা যেটুকু সুবিধা দিচ্ছে তা কিন্তু আমাদের কাজে লাগবেনা এরকম ভাবা ভুল।

এখন প্রশ্ন জাগতে পারে কি কাজে লাগাবো এই ভাঙা কুলো? আমরা ফ্রি হোস্টিং গুলোর যে সৎ ব্যবহার করতে পারি তাহল:-

১. ওয়ার্ডপ্রেস শেখার জন্য: আমরা যারা নতুন ভাই ও বোনেরা আছি যারা ওয়ার্ডপ্রেস শিখছি অথবা শিখতে চাচ্ছি তারা ফ্রি হোস্টিং সাইটগুলো ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইন্সটল, থিম-প্লাগিন ইন্সটল ও এদের ব্যবহার করা শিখতে পারি। এতে আমাদের অভিজ্ঞতা হবে এবং যা খুশি তাই করা যাবে বলে শেখাটা সুন্দর হবে। এই ধরুন মোটরসাইকেল কেনার আগে কারো পুরোনো মোটরসাইকেল দিয়ে শিখে নিলেন আরকি।

২. পেইড থিম/প্লাগিন কেনার আগে যদি এদের নালড ভার্শন ট্রায়াল করে নিতে চান তাহলে ফ্রি হোস্টিং সাইট আপনার জন্য নির্ভরযোগ্য উপায়। ম্যালিশিয়াস কোড, ভাইরাস, ম্যালওয়ার ইত্যাদির আক্রমণ তাদের উপর দিয়ে যাওয়াই ভাল।

৩.  আপনার পোর্টফলিও হিসেবে ক্লায়েন্টকে দেখানোর জন্য ডেমু সাইট/থিম হোস্টিং করতে পারেন।

৪. অন্যদেরকে শিখানোর জন্য ফ্রি হোস্টিং সাইটগুলো ব্যবহার করতে পারেন। অথবা আপনি মিড লেভেলের ওয়ার্ডপ্রেস জানেন কিন্তু মাঝেমাঝে আরো নেড়েচেড়ে ঝালাই করে নিতে পারেন ফ্রি হোস্টিং সাইটগুলো ইউজ করে।

সেরা/বেস্ট ফ্রি হোস্টিং সাইট কোনটি?

অনেক অনেক ফ্রি হোস্টিং প্রোভাইডার আছে। একেকজনের প্লান/প্যাকেজ একেকরকম। প্রায় অনেকগুলোই ব্যবহার করেছি আমি তবে সবগুলো নয়। আর ব্যবহারের পর যেগুলো আমার কাছে ভাল মনে হয়েছে সেগুলো থেকে সেরা তিনটি আপনাদের মাঝে এখানে উল্লেখ করছি:-

১. ProFreeHost: এই সাইটটিকে আমি প্রথমে রাখলাম এর সকল সুবিধার দিক লক্ষ্য করে। ফ্রি কিন্তু দারুনভাবে তাদের প্যাকেজ সাজিয়েছে। এটাকে লিস্টে প্রথমে রেখেছি যে সুবিধার জন্য তা হল এর ফাইল আপলোড সাইজ। বেশিরভাগ ফ্রি হোস্টিং সাইটগুলো ম্যাক্সিমাম ফাইল আপলোড সাইজ ১০/১২ এম্বি দেয় কিন্ত এখানে এটি অনেক বেশি দেয় তুলনামূলক ভাবে। চলুন তাদের প্যাকেজটিতে তারা কি উল্লেখ করেছে একনজরে দেখে নেই।

Unlimited Diskspace
Unlimited Bandwidth
MySQL Databases
Easy Control Panel
Website Builder
100% Free
No Hidden Costs
Free Subdomains
99.9% Uptime
No Forced Ads

২. InfiniteFree: দ্বিতীয় স্থানে এই সাইটটিকে রেখেছি কারন এটিও প্রায় ProFreeHost এর মতই। তবে ট্রাফিকের একটু বেশি আনাগোনা হলেই নাকি সাইট ডাউন হয়ে যায়। তাছাড়া বাদ বাকি সুবিধা ফ্রী এর মাঝে অনেককিছু।

তাদের সাইটে প্যাকেজটি যেভাবে সাজিয়েছে ;

Unlimited Disk Space
Unlimited Bandwidth
10 Email Accounts
400 MySQL Databases
PHP 5.4, 5.5, 5.6, 7.0
MySQL 5.6
Apache 2.4 with .htaccess
Linux 3.2
Free Subdomain Name
Free SSL on all websites
Free Cloudflare CDN
Free DNS Service

৩. 000WebHost: ফ্রি হোস্টিং এর সবচেয়ে পুরোনো ও ট্রাস্টেড সাইটগুলোর মাঝে একটি। তবে এর বাজে দিক হল এডস। হোস্টিংগারের এড সিপ্যানেল থেকে ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ড পর্যন্ত থাকে।

No Script Auto Installer
Limited 1 GB Disk Space
Limited 10 GB Bandwidth
No Email Service
No Live Support
No Backups

No comments:

Post a Comment