নতুন কোম্পানির ডিলারশীপ নেওয়ার আগে যে পোস্টটি আপনাকে পড়তেই হবে - Nas Distribution

Breaking

Post Top Ad

Responsive Ads Here

Friday, April 3, 2020

নতুন কোম্পানির ডিলারশীপ নেওয়ার আগে যে পোস্টটি আপনাকে পড়তেই হবে


সম্মানীত ব্যবসায়ী ও উদ্যোক্তা বন্ধুরা আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।  আমাদের অনেকেই অনেক ব্যবসার সাথে যুক্ত আছি যার মাঝে ডিলারশীপ একটি অন্যতম লাভজনক ও সম্মানজনক ব্যবসা। ভালো পরিমাণ পূজি থাকলে এই ব্যবসায় করে আপনি খুব সহজেই সফল হতে পারবেন এবং বিক্রি করার টেনশন থেকে অনেক দূরে থাকবেন। তাই স্বভাবতই অনকেই এই ব্যবসায় আসতে চাচ্ছেন। আপনার এমন উদ্যোগী চিন্তাকে সম্মানের সাথে সাধুবাদ জানাই। তবে সঠিক পদ্ধতি অবলম্বন না করলে আপনি পড়তে পারেন বড় ধরনের ঝুকির মুখে। আর তাই আজকের পোস্টটি তাদের জন্য যারা আসলেই জানেন না এই ব্যবসায় কি কি ঝুকি আছে এবং  তা কিভাবে মোকাবেলা করবেন। এখানে সংক্ষিপ্ত ভাবে তা তুলে ধরলাম।

১। ফেসবুকে বিজ্ঞাপন দেখেই ডিলারশীপ গ্রহণ:
অধিকাংশ ক্ষতিগ্রস্ত ডিলাররা ফেসবুকে চটকদার বিজ্ঞাপন দেখেই কোন এক কোম্পানির ডিলারশীপ নিয়েছিলেন। তারা সাধারণত নানান চমৎকার কথা বলে আপনাকে পটিয়ে ফেলবে। তারপর ডিলারশীপ দিয়ে দেবে তাদের নিম্নমানের পন্যের যেগুলো বাজারে চালানো প্রায় অসম্ভব। তাছাড়া এস.আর দেওয়া, কমিশন, উপহার, নস্ট মাল ফেরত নেওয়া ইত্যাদি সুবিধার কথা বলা হয়ে থাকলেও এগুলোর কিছুই পাবেন না আপনি। আসলে এদের কাছ থেকে আপনি একবারমাত্রই মাল / পন্য কিনবেন তারপর এসব ব্যবহার দেখেই আপনার ব্যবসায় সেখানেই থমকে যাবে। তারাও এই একবারই বিক্রির জন্য আপনার মত কাউকেই খুজছে সুতরাং সাধু সাবধান। এদের মাঝে কতগুলো এমন প্রতারক যে টাকা নিয়ে পন্যই দেবেনা।

২। অখ্যাত কোন কোম্পানির ডিলারশীপ গ্রহন:
এমন অনেক কোম্পানি আছে যাদের পন্যের গুনগতমান খুবই ভালো কিন্তু আপনার এলাকায় তা কোনভাবেই চলছেনা। এর কারন আপনার এলাকায় বড় বড় কোম্পানির মার্কেটিং আর সুনামের দাপট। অখ্যাত কোম্পানির মাল বাজারে গ্রহন করে একদম নিম্ন শ্রেণির ক্রেতারা। তাই যেসব গ্রাম এলাকায় এখনো বড়কোন কোম্পানির ডিলারশীপ কেউ নেয়নি সে এলাকায় আপনি অইসব কোম্পানির ডিলারশীপ নিন অথবা যে কোম্পানির মাল নিয়ে যাবেন তাই চলবে এবং যেসব এলাকায় খুবই ঘনবসতিপূর্ণ সেসব এলাকায়ও চলবে কারন কোন না কোন দোকানদার মাল রাখবেই। বিশেষ করে গার্মেন্টস এলাকায় সস্তা হলেই চলে সব প্রোডাক্টস।
তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে তথ্যটা তা হল মফস্বলে কোন বেনামি,নতুন,অখ্যাত কোম্পানির মার্কেটিং করলে আপনি লসের মুখে পড়তে পারেন। কারন এখানকার ক্রেতাগুলো তুলনামূলকভাবে উচ্চমানের। উচ্চমানের বলছি এই কারনে এখানে অনেক বড় কোম্পানি মাল দিয়ে যায় এবং মফস্বলে লোকজনও থাকে এভারেজ। তাই যা খুশি তা ই চালানো প্রায় অসম্ভব। শহরে অনেক মানুষ কেউনা কেউ তো কিনে নেবেই।

৩। বাজার রিসার্চ না করেই ডিলারশীপ গ্রহণ :
এই ভুলটা অনেক বন্ধুরাই করে থাকেন যে বাজারে পন্যটি সম্পর্কে যাবতীয় তথ্য না জেনেই হুট করে ডিলারশীপ নিয়ে নেন। যে পন্যটি নিয়ে আপনি বাজারে নামতে চান তার আগে অন্য কোম্পানি এই প্রোডাক্টটি কিভাবে প্যাকেজ করেছে, মূল্য নির্ধারণ করেছে কত, কি কি সাইজে এনেছে, কি ধরনের সুবিধা দিচ্ছে ইত্যাদি বিষদ তথ্য আপনাকে জানতে হবেই। এখন আপনি ডিলারশীপ নেওয়ার পর দেখলেন নামীদামী কোম্পানি এর চেয়ে কম মূল্যে পন্য দিচ্ছে অথবা একই দামে এক্সট্রা সুবিধা দিচ্ছে বা প্যাকিং করেছে আকর্ষণীয়ভাবে তখন আপনিই বলুন ক্রেতারা কেন আপনার প্রোডাক্ট কিনবে?

৪। স্টোরেজ ও পরিবহণের ব্যবস্থা:
এখন আপনি ডিলারশীপ নিলেন একটি ভালো কোম্পানির এবং তাদের পন্য ও অন্যন্য সুবিধাও সব আছে কিন্তু আপনি ডিলারশীপ নেওয়ার আগে স্টোরেজ ও গাড়ির চিন্তা করেন নি তখন দেখবেন পন্য দোকানির কাছে পৌঁছানোই আপনার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।  শুধু তাই নয় এরজন্য আপনাকে প্রচুর টাকা গুনতে হবে ভাড়ার জন্য। তাই আগে থেকেই এই ব্যাপারটা মাথায় নিয়ে ব্যবসায় শুরু করুন।

৫। পর্যাপ্ত মূলধন না নিয়ে ব্যবসার নামা:
এই ভুলটি করেন এমন লোক এই ব্যবসায় খুবই কম। কারণ ডিলারশীপ মানেই বড় অংকের ব্যবসায়।  তারপরেও অনেকেই তা করেন না তা নয়।
ডিলারশীপ ব্যবসায় লাভ কিন্তু প্রথমেই আসেনা। মার্কেটিং করে প্রোডাক্ট বাজারে চালু করা সময়ের ব্যাপার। আর এই সময়টাতেও আপনাকে স্টোর কিপার, এস.আর(যদি না দেয় কোম্পানি , ডেলিভারি ম্যান ও সহকারী কর্মীদের বেতন দিতে হবে। তাই এই বিষয়ে খেয়াল রাখতে হবে খুবই সতর্কতার সাথে।


প্রিয় ব্যবসায়ী বন্ধুরা,  এখানে আমি কিছু গুরুত্ববহ পয়েন্ট আলোচনা করলাম। আরো কি কি পয়েন্ট যোগ করলে লিখাটার মান বাড়বে তা আপনার মতামতে জানাতেই হবে আমাকে 😉
আর পোস্টটি আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন পরবর্তীতে খুজে পেতে ও বন্ধুদের সতর্ক করতে।
আপনাদের এতটুকু উপকার হলেই আমার লিখার সার্থকতা।
তাছাড়া যেকোন তথ্যের প্রয়োজনে কোন দ্বিধা ছাড়াই আমাকে মেসেজ করুন। ইন শা আল্লাহু সাহায্যের চেস্টা করবো।
আসসালামু আলাইকুম।

No comments:

Post a Comment